০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৩৮

ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : ইবাদত
-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ইবাদত’ থেকে ৮টি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর
প্রশ্ন : ইবাদত কাকে বলে?
উত্তর : ইবাদত আরবি শব্দ। ইবাদত শব্দের অর্থ হলো আনুগত্য, দাসত্ব, বন্দেগি ইত্যাদি। আর ইসলামি পরিভাষায় দৈনন্দিন জীবনের সব কাজকর্মে আল্লাহ তায়ালার বিধিবিধান মেনে চলাকে ইবাদত বলা হয়।
প্রশ্ন : আল্লাহ আমাদের কেন সৃষ্টি করেছেন?
উত্তর : আমরা আল্লাহর বান্দা। তাঁর ওপর বিশ্বাস স্থাপন করা আমাদের অবশ্যকর্তব্য। আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে পবিত্র কুরআনে বলেছেন, ‘জিন ও মানব জাতিকে আমি (আল্লাহ) আমার ইবাদতের জন্যই সৃষ্টি করেছি।’ অতএব, আল্লাহ তায়ালা আমাদের তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন।
প্রশ্ন : ইসলামের রুকন কয়টি ও কী কী?
উত্তর : ইসলাম আল্লাহ তায়ালার মনোনীত একমাত্র জীবনব্যবস্থা। ইসলামের রুকন পাঁচটি। যথা-১. ইমান আনয়ন করা, ২. সালাত আদায় করা, ৩. জাকাত প্রদান করা, ৪. হজ পালন করা ও ৫. রমজানের সাওম পালন করা।
প্রশ্ন : পাঁচ ওয়াক্ত সালাতের নাম লিখ।
উত্তর : সালাত একটি মৌলিক ফরজ ইবাদত। এটি ইসলামের দ্বিতীয় রুকন। দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা ফরজ। পাঁচ ওয়াক্ত সালাতের নাম হলোÑ ১. ফজর, ২. জোহর, ৩. আসর, ৪. মাগরিব ও ৫. এশা।
প্রশ্ন : সালাতের নিষিদ্ধ সময়গুলো কী কী?
উত্তর : আমরা নিয়মিত পাঁচ ওয়াক্ত ফরজ সালাত আদায় করি। এ ছাড়া সুন্নত ও নফল সালাতও আদায় করি। দিনের সব সময় সালাত আদায় করা যায় না। সালাত আদায়ের কিছু নিষিদ্ধ সময় রয়েছে। সালাতের নিষিদ্ধ সময় হলোÑ ১. ঠিক সূর্যোদয়ের সময়, ২. ঠিক দ্বিপ্রহরের সময় ও ৩. সূর্যাস্তের সময়।
প্রশ্ন : মুসাফির কাকে বলে?
উত্তর : মুসাফির আরবি শব্দ। এর অর্থÑ সফরকারী বা ভ্রমণকারী। কোনো ব্যক্তি তিন দিনের রাস্তা বা ৪৮ মাইল দূরে গমনের নিয়ত করে বাড়ি থেকে বের হলে তাকে মুসাফির বলে।
প্রশ্ন : আহকাম কাকে বলে?
উত্তর : সালাতের প্রস্তুতিতে কিছু কাজ রয়েছে। সালাতের প্রস্তুতিমূলক এসব কাজ বা সালাত শুরু করার আগে যে ফরজ কাজগুলো আছে, সেগুলোকে সালাতের আহকাম বা শর্ত বলে।
প্রশ্ন : আরকান কাকে বলে?
উত্তর : সালাত আদায়কালে আমরা কিছু ফরজ কাজ পালন করি। সালাতের ভেতরে যে ফরজ কাজগুলো আছে সেগুলোকে সালাতের আরকান বলে।

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি

সকল